| |
               

মূল পাতা জাতীয় জাপানের সঙ্গে এফটিএ চুক্তি করতে চায় বাংলাদেশ : বাণিজ্যমন্ত্রী


জাপানের সঙ্গে এফটিএ চুক্তি করতে চায় বাংলাদেশ : বাণিজ্যমন্ত্রী


রহমত নিউজ ডেস্ক     12 December, 2022     07:17 PM    


বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ২০২৬ সালের আগেই জাপানের সঙ্গে ফ্রি ট্রেড অ্যাগ্রিমেন্ট-এফটিএ বা ইকোনোমিক পার্টনারশিপ অ্যাগ্রিমেন্ট-ইপিএ চুক্তি করতে চায় বাংলাদেশ। এ পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ও জাপানের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে প্রাথমিকভাবে দুই দেশের মধ্যে ফ্রি ট্রেড অ্যাগ্রিমেন্ট-এফটিএ বা ইকোনমিক পার্টনারশিপ অ্যাগ্রিমেন্ট-ইপিএ স্বাক্ষরের উদ্যোগ নেওয়া হয়েছে।

সোমবার (১২ ডিসেম্বর) বিকেলে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাংলাদেশ জাপান এফটিএ স্বাক্ষরের লক্ষ্যে যৌথ সম্ভাব্যতা সমীক্ষা শুরু করার বিষয়ে জয়েন্ট স্টেটমেন্ট বিষয়ক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। এসময় বাংলাদেশে নিযুক্ত জাপানের বিদায়ী রাষ্ট্রদূত ইতো নাওকির নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধিদল এবং বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

বাণিজ্যমন্ত্রী বলেন, স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের এই সম্ভাব্য চ্যালেঞ্জ মোকাবিলা করে বাংলাদেশের রপ্তানি বাজার সংরক্ষণ, সম্প্রসারণ ও বিভিন্ন দেশে শুল্কমুক্ত প্রবেশাধিকার সুবিধা পাওয়ার লক্ষ্যে মন্ত্রণালয় এরইমধ্যে বিভিন্ন দেশ ও ট্রেড ব্লকের সঙ্গে আঞ্চলিক বাণিজ্য চুক্তির উদ্যোগ নিয়েছে। বিশ্বের তৃতীয় বৃহৎ অর্থনীতের দেশ জাপান এবং এটি বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ বাণিজ্যিক অংশিদার। জাপান বাংলাদেশের বাণিজ্য সম্প্রসারণের জন্য একটি বাণিজ্য সম্ভাবনাময় এলাকা। পণ্য ছাড়াও সেবা ও বিনিয়োগ খাতেও জাপানের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক উন্নয়নের সম্ভাবনা রয়েছে। 

তিনি আরো বলেন, আজ মাত্র পথচলা শুরু হলো। এটা এতো সহজ ব্যাপার না যে দুই, চার, দশ দিনের মধ্যে শেষ করা যাবে। এ বিষয়ে বিস্তারিত দুই পক্ষের মধ্যে আলোচনা হবে। আজ শুরু করা মানে যতো তাড়াতাড়ি সম্ভব হয় আমরা করবো। আমাদের প্রকৃত ক্রাইসিস শুরু হবে ২০২৬ সালের পর থেকে। আমাদের মূল টার্গেট থাকবে ২০২৬ সালের আগেই যেন আমরা দুই পক্ষ একটি এফটিএ বা ইপিএ হোক যেকোনো একটি বিজনেস চুক্তি করা। যাতে বাংলাদেশ এলডিসি গ্রাজুয়েশনের পর যেন রপ্তানিতে কোনো সমস্যা সৃষ্টি না হয়।